মঙ্গলবার, ১৫ জুলাই, ২০১৪

খিদমতের আদব


খিদমত অর্থ সেবা। কোন মুরীদ বা তালিবুল ইলম যদি তার পীর বা উস্তাদের খিদমত করে, তবে সে খিদমত নিজের জন্য সৌভাগ্যজনক মনে করে করবে। আর যদি এ মানসিকতা নিয়ে কেউ খিদমত করে যে, তিনি খাদেমের প্রতি ভালো নজর এবং খোঁজখবর রাখবেন, তাহলে তার খিদমত করা উচিত নয়। কারণ, খিদমত হলো একটি আমল। আর এ আমলের নিয়তে গলদ করা ঠিক নয়। 

 


আর যদি উস্তাদ কোন না কোনভাবে জানতে পারেন যে, সে নিজের অনিচ্ছায় এবং বাধ্য হয়ে খিদমত করছে, তাহলে তার জন্য ঐ মুরীদ বা তালিবে ইলমের খিদমত গ্রহণ করা যায়িজ নয়। মুরীদ বা তালিবুল ইলমদের মধ্যে কেউ কেউ এমন রয়েছে যে, এই মনে করে খিদমত করে, তিনি বড় হুজুর বা বড় পীর, তার খিদমত করলে, জাগতিক কোন উপকার হবে। যিনি খিদমত নেন, তিনি যদি এ বিষয়টি বুঝতে পারেন, তাহলে তার থেকে খিদমতই নেবেন না।

মোটকথা, খিদমত কী মনোভাবে হবে, তা দেখা দরকার। এক্ষেত্রে অনেক ভালো ভালো নিয়তও প্রেরণা হতে পারে। খিদমতের কিছু কিছু প্রেরণা এমন যা সকলের কাছে আপত্তিকর। আর কিছু এমন আছে যার ব্যাপারে কারো আপত্তি বা প্রশ্ন হতে পারে না। এখন দেখতে হবে-কোন্ মানসিকতা নিয়ে খিদমত করলে, সেটা প্রশান্তির কারণ হয়। আর কোনটা কষ্টের কারণ হয়। যারা এ বিষয়ে খুব সতর্ক ও অনুভূতিশীল তাদের কাছে খিদমতের বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ।

আমাদের একটা বিষয় জেনে রাখা দরকার, খিদমতের পেছনে কোন স্বার্থ থাকবে না। যেমন- হাদিয়ার পিছনে কোন স্বার্থ থাকতে পারে না। যদি হাদিয়াতে অনুগ্রহের নিয়ত থাকে, তাহলে তো এটা সাদকা হয়ে গেল।

আরেকটি হলো অসম্পূর্ণ খিদমত। তা খিদমতের হাকীকতকেই নষ্ট করে দেয়। কাপড় ধুলাম, কিন্তু একটু খেয়াল করলেই যে দাগগুলো উঠে যায়, সে দাগগুলো খেয়াল করলাম না। এটাই হলো অসম্পূর্ণ খিদমত।

মুহাব্বতের সাথে খিদমত হচ্ছে কিনা এই অনুভূতি বাচ্চাদেরও আছে। আর অসম্পূর্ণ খিদমত হওয়া একথা প্রমাণ করে যে, খিদমতটা তুমি কষ্টের সাথে করেছ এবং খিদমতে ইখলাস ও গুরুত্বের অভাব আছে।

খিদমতের আর একটি আদব হলো, খাদেম যদি অসুস্থ থাকে, তাহলে যিনি খিদমত নিবেন তাকে এ বিষয়টি অবহিত করা যে, আমি অসুস্থ। আর যিনি খিদমত নিবেন তারও উচিত খাদেমের অবস্থার প্রতি খেয়াল রাখা।

লেখক- মোঃ রবিউল হোসেন
মাসিক আদর্শ নারী থেকে সংগ্রকৃত।